দালাল প্লাসকে গ্রাহকদের টাকা ফেরত দিতে রুল


aasohan প্রকাশের সময় : অগাস্ট ১০, ২০২২, ৪:৪৮ অপরাহ্ন /
দালাল প্লাসকে গ্রাহকদের টাকা ফেরত দিতে রুল

ই-কমার্স প্রতিষ্ঠান ‘দালাল প্লাসের’ ৪১ গ্রাহকের ১ কোটি ৩৯ লাখ টাকা ফেরত দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সোমবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

আইনজীবী হুমায়ন কবির পল্লব বলেন, ই-কমার্স প্রতিষ্ঠান দালাল প্লাস বিভিন্ন চটকদার অফার দিয়ে মানুষের কাছ থেকে কোটি কোটি টাকা সংগ্রহ করেছে। পণ্য ডেলিভারি না দিয়ে সেই টাকা তারা আত্মসাৎ করেছে। এ প্রতিষ্ঠান থেকে প্রতারিত ৪১ গ্রাহকের ১ কোটি ৩৯ লাখ টাকা ফেরত দেওয়ার নির্দেশনা চেয়ে আমরা রিট দায়ের করি। আদালত ওই রিটের শুনানি নিয়ে ৪১ গ্রাহকের টাকা কেন ফেরত দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন।

আগামী চার সপ্তাহের মধ্যে বাণিজ্য সচিব, অর্থ সচিব, ডাক ও টেলিযোগাযোগ সচিব, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, দালাল প্লাসসহ সব বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আইনজীবী বলেন, বিদ্যমান আইন অনুযায়ী কোনো ই-কমার্স প্রতিষ্ঠান নির্দিষ্ট সময়ের মধ্যে পণ্য সরবরাহ করতে ব্যর্থ হলে পরিশোধিত অর্থ নির্দিষ্ট সময়ের মধ্যে ফেরত দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। গ্রাহকরা অনেক চেষ্টা করেও টাকা ফেরত না পেয়ে গত ২৮ জুন হাইকোর্টে রিট দায়ের করেন।